রূপচর্চায় এড়িয়ে চলতে হবে যেসব ভুল

আপডেট: 2020-01-07 11:15:48

নিজের সৌন্দর্য বাড়ানোর জন্যই মূলত রূপচর্চা করা। তবে কিছু মানুষ রূপচর্চা করেন ঠিকই কিন্তু কিছু ভুলে রূপচর্চার যে উপকারটুকু পান তার চেয়ে ক্ষতি করেন বেশি। এজন্য কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে।  তাহলেই অনাকাঙ্খিত সমস্যা এড়িয়ে যাওয়া সম্ভব হবে।  

রূপচর্চায় যেসব বিষয়ে সতর্ক থাকবেন-

মেকআপ না তোলা: অনেকেই আছেন মেকআপ করে সারাদিন কাটানোর পর বাড়ি ফিরে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন। মেকআপটা মূলত অস্থায়ীভাবে কৃত্রিম সৌন্দর্যের জন্য দেওয়া হয়। দীর্ঘ্যক্ষণ থাকলে এটি ত্বকের জন্য খুবই ক্ষতিকর পরিস্থিতি ডেকে আনে। এজন্য অবশ্যই মেকআপ পরিষ্কার করতে হবে। 

ত্বক পরিষ্কার না করা: সুস্থ ও স্বাভাবিক ত্বক পেতে প্রতিদিন দু’বার নিয়ম অবশ্যই ত্বক পরিষ্কার করতে হবে। এক্ষেত্রে ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করা উচিৎ। শুষ্ক, তৈলাক্ত ও মিশ্র ত্বকের জন্য বাজারে ভিন্ন ভিন্ন ফেসওয়াশ পাওয়া যায়। সপ্তাহে সর্বোচ্চ ২/৩ বার স্ক্রাব করতে হবে এর বেশি নয়। বেশি স্ক্রাব করতে চাইলে ডেইলি স্ক্রাব বেছে নিতে হবে। 

সানব্লক ক্রিম ব্যবহার না করা: বাহিরে যাওয়ার আগে এবং রান্না ঘরে যাওয়ার সময় সানব্লক ক্রিম ব্যবহার করতে হবে। আকাশ মেঘলা থাকুক কিংবা রোদেলা, নিয়ম করে সানব্লক ক্রিম ব্যবহার করুন। সানব্লক মেখে তারপর মেকআপ করুন। এটা শুধু নারীদের জন্যই নয়, পুরুষরাও নিয়মিত সানব্লক ব্যবহার করতে পারেন।

মুখ মোছা: অনেকেই মুখের ত্বক পরিষ্কারের পর মুখ মোছার জন্য ভুল অমসৃণ ও দৃঢ় বস্তু ব্যবহার করে থাকেন। শক্ত আঁশের তোয়ালে কিংবা কাপড় দিয়ে মুখ মোছা একেবারেই উচিৎ নয়। মুখ মোছার তোয়ালে বা কাপড় হিসেবে অনেক নরম কিছু বেঁছে নিন। এছাড়া বাইরে থাকলে অনেকে ফেসিয়াল ওয়াইপ ব্যবহার করে থাকে। এতে করে ত্বকের নরম কোষের অনেক ক্ষতি হয় এবং ত্বক রুক্ষ হয়ে যায়। দিনে ২ বারের বেশি ফেসিয়াল ওয়াইপ বা টিস্যু দিয়ে মুখ মোছা ঠিক নয়।

আরও পড়ুন: চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া পদ্ধতি

               আকর্ষণীয় ফিগার গড়ে তুলুন ১০টি সহজ কাজের মাধ্যমে