প্রশ্নফাঁস বিষয়ে গুজব ছড়ালে ছাড় নয়: শিক্ষামন্ত্রী

আপডেট: 2019-05-04 13:11:33

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস নিয়ে কোন প্রকার গুজব ছড়ালে গুজবকারীকে ছাড় না দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন

১লা এপ্রিল ঢাকার সিদ্ধেশ্বরী গার্লস কলেজে এইচএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সম্প্রতি শেষ হওয়া এসএসসি পরীক্ষার মতোই এইচএসসি পরীক্ষা সম্পন্ন করা হবে। এ কারণে বিশাল কর্মযজ্ঞ হাতে নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রী বলেন, একটি পাবলিক পরীক্ষা আয়োজনের জন্য বিশাল কর্মযজ্ঞের সঙ্গে কয়েক হাজার প্রশ্নপত্র তৈরি করতে হয়। এসব কাজ করতে গিয়ে খুঁটিনাটি কিছু ভুল ধরা পড়ে। এ কারণে এসএসসি পরীক্ষায় অপ্রত্যাশিত কিছু সমস্যা দেখা দেয়। তবে এবার আমরা আরও সতর্ক হয়ে পরীক্ষা সম্পন্ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আজ থেকে কোচিং সেন্টার বন্ধের ঘোষণা দিয়ে তিনি বলেন, দেশে নানা ধরনের কোচিং সেন্টার রয়েছে। তবে আমরা সেগুলো আলাদা করতে পারেনি। এ কারণে আজ ১ এপ্রিল থেকে আগামী ৬ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

বন্ধের কারণ সম্পর্কে শিক্ষা মন্ত্রী জানান, কোচিং সেন্টারের সঙ্গে কিছু অসাধু ব্যবসায়ী রয়েছেন। তাদের কারণেই সব কোচিং সেন্টার বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী প্রশ্নফাঁস ছাড়াই এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলেও আশা প্রকাশ করেছেন।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর সংস্থা ও ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা সঙ্গে উপস্থিত ছিলেন।