বলিউড তারকাদের মধ্যে কে কেমন শিক্ষিত

আপডেট: 2020-01-26 11:23:32

স্কুল-কলেজ ফাঁকি দিয়ে আমরা অনেক সিনেমা দেখেছি, তাই না? সঙ্গে সঙ্গে এটা নিশ্চয়ই মনে হয়েছে যে, যাদের ছবি দেখার জন্য এমন স্কুল কলেজে মিস করা, সেই ফিল্ম স্টাররা  পড়াশোনায় কেমন? তাঁরা পড়াশোনায় ভালো নাকি সাধারন মানের? তারকাদের মাঝে উচ্চ শিক্ষিত অনেকেই রয়েছেন।  অনেকেই মনে করেন অভিনয়শিল্পীদের বোধহয় পড়াশোনা বা উচ্চশিক্ষার ডিগ্রির কোনো প্রয়োজন নেই।  আবার অনেকেরই ধারণা, অভিনয়শিল্পীদের লেখাপড়া হয়তো খুব একটা বেশি না। আজ বলিউডের তারকাদের মাঝে কয়েজনের শিক্ষাগত যোগ্যতা বর্ণনা করা হলো-

 অমিতাভ বচ্চন: বলিউডের যে কোনও আলোচনায় সবার আগে আসে অমিতাভ বচ্চন, যাকে বলা হয় বলিউডের শাহেনশাহ, তিনি প্রচুর সিনেমা করেছেন এবং এখন পর্যন্ত তিনি অভিনয় করছেন। তার ভক্তের তালিকাও দেশ-বিদেশে কম না। অত্যন্ত জনপ্রিয় হওয়ার পাশাপাশি তিনি বলিউডের তারকাদের মধ্যে একজন সুশিক্ষিত অভিনেতা। তিনি নৈনিতালের শেরউড কলেজের স্নাতক৷ এরপর সায়েন্স, আর্টস দুটি বিভাগেই দিল্লির কিরোরী মল কলেজ থেকে ডিগ্রি আছে৷ অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডক্টরেটও রয়েছে তাঁর৷

শাহরুখ খান: আসা যাক কিং খানের কথায়৷ তার জনপ্রিয়তা সারা বিশ্বজুড়ে। ভক্তের তালিকার শেষ নেই তার। তিনি তার ক্যারিয়ারের প্রথম থেকেই একজন প্রতিভাশালী অভিনেতা।

তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে হংসরাজ কলেজ থেকে অর্থনীতি নিয়ে স্নাতক হন এবং জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগে মাস্টার্স ডিগ্রির জন্যও মনোনীত হন, কিন্তু তার অভিনয়ের কর্মব্যস্ত জীবন শুরু হয়ে যাওয়ায় তিনি আর তা শেষ করতে পারেননি। তিনি হান্সরাজ কলেজ, দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ব্যাচেলর ডিগ্রি নিয়েছেন।

সালমান খান: আর সালমান খান? তিনি তো কলেজ ড্রপ আউট! গোয়ালিয়রের সিন্ধিয়া স্কুলে কিছুদিন পড়াশোনা করেন৷ ছেড়ে এসে মুম্বইয়ের সেন্ট স্ট্যানিসলাস হাইস্কুলে ভর্তি হন৷ তারপর বান্দ্রার ন্যাশনাল কলেজে ভর্তি হন, কিন্ত্ত তার আর কলেজের গণ্ডী পেরুনো হয়নি।

রণবীর কাপুর: পড়াশোনায় তিনি সালমান-পন্থী৷ স্কুলের পর এইচ আর কলেজে ভর্তি হন কিন্ত্ত সে গণ্ডি পেরনোর গরজ কোথায়? বছর খানেক পর থেকেই কলেজ যাওয়া বন্ধ করে দেন৷ যোগ দেন স্কুল অব ভিজ্যুয়াল আর্টস অ্যান্ড লি স্ট্রাসবার্গ থিয়েটার অ্যান্ড ফিল্ম ইনস্টিটিউটে যাতায়াত শুরু করেন৷ ফিল্ম মেকিং এবং মেথড অ্যাক্টিংয়ে পাঠ নেওয়া শুরু করেন৷ ধরা যাক, প্রীতি জিন্টার কথা৷ দেখতে গাবলি-বাবলি হলেও তাঁর পড়াশোনা অনেক৷ সিমলার সেন্ট বেডেস কলেজ থেকে ইংরাজিতে অনার্স করেন তিনি৷ এছাড়াও তিনি সাইকোলজিতে গ্র্যাজুয়েশন করেন৷ আর পোস্ট গ্র্যাজুয়েশন করেন ক্রিমিন্যাল সাইকোলজিতে৷

 বিদ্যা বালন: পড়াশোনায় ভালো ছিলেন বিদ্যা বালন৷ পর্দায় ‘ডার্টি পিকচার’-এর নায়িকা হলেও তিনি সোসিওলজি নিয়ে গ্র্যাজুয়েশন করেছেন মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ। বিদ্যা বালান একজন উচ্চমানের অভিনেত্রী। তাকে সর্বদাই ভিন্ন ধরনের চরিত্রে দেখা যায় এবং তিনি তার প্রতিটি চরিত্র এতটাই নিখুঁতভাবে মূল্যায়ন করেন যার কারণে তার ভক্তদের তালিকা বেশ দীর্ঘ। এই জনপ্রিয় অভিনেত্রী সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে ব্যাচেলর ডিগ্রি নিয়েছেন।

 পরিণীতি চোপড়া: পরিণীতি চোপড়া বলিউডে বর্তমানে নামকরা অভিনেত্রীদের মধ্যে একজন। তিনি যেমন তার অভিনয় জীবনে সফলতার চ‚ড়ায় রয়েছেন তেমনি তিনি তার শিক্ষাক্ষেত্রেও অনেক এগিয়ে রয়েছেন। তিনি ম্যানচেস্টার বিজনেস স্কুল ইন ইউনাইটেড কিংডম থেকে বিজনেস স্টাডিজ, ফিন্যান্স ও ইকোনমিকসের ওপরে ট্রিপল সম্মান ডিগ্রি নিয়েছেন।

 সোহা আলী খান: সোহা আলী খান বলিউডের সিনেমা জগতে অন্যতম স্বল্প আলোচিত প্রতিভাশালী অভিনেত্রী এবং তিনি বলিউডের উচ্চশিক্ষিত তারকাদের মধ্যে একজন। নবাব সাইফ আলী খানের বোন এবং সাবেক ভারতীয় অধিনায়ক মনসুর আলী খান পাতৌদির মেয়ে অক্সফোর্ডের বালিয়ল কলেজে আধুনিক ইতিহাস নিয়ে পড়েছেন। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স এন্ড পলিটিক্যাল সায়েন্স থেকে আন্তর্জাতিক সম্পর্কের ওপর মাস্টার্সও করেছেন।

ইমরান খান: জনপ্রিয় তারকা আমির খানের ভাগ্নে এবং বলিউডের চকোলেট বয় ইমরান খান ‘জানে তু ইয়া জানে না’ সিনেমা দিয়ে বলিউডের সিনেমা জগতে পা রাখেন এবং সবার মনে জায়গা করে নেন। লসঅ্যাঞ্জেলেসের বিখ্যাত নিউইয়র্ক ফিল্ম একাডেমিতে লেখাপড়া শুরু করার আগে ইমরান খান ফ্রেমন্ট হাইস্কুলে পড়ালেখা করতেন।